ব্লগিং টিপস ২য় পর্ব (ব্লগিং থেকে আয়) | Blogging Tips Episode 2

 ব্লগিং টিপস ২য় পর্ব (ব্লগিং থেকে আয়) | Blogging Tips Episode 2 ব্লগ সাইট খোলার নিয়ম

ব্লগারে একটি ব্লগসাইট বানানোর জন্য প্রথমে ডেক্সটপ, ল্যপটপ বা স্মার্ট এর একটি ব্রাউজারে যেতে হবে। যেমনঃ মজিলা ফায়ার ফক্স, গুগুল ক্রোম বা অপেরা মিনি। মোবাইল দিয়ে করতে চাইলে গুগল ক্রোম ব্যবহার করা ভালো হবে তাহলে সহজেই ডেক্সটপ ভিউ দিয়ে একটি ব্লগ সাইট সহজেই খোলা যাবে।
প্রথম পর্বে বলেছি একটি ব্লগ সাইট বানানোর জন্য আপনার একটি গুগল একাউন্ট লাগবে েযেটাকে আমরা অনেকে জিমেইল নামেও চিনে থাকি। একটি জিমেইলই মূলত গুগল একাউন্ট। এ ‍বিষয়ে বিস্তারিত না বুঝলে আমার এই আর্টিকেলটি পড়ে আসুন। একটি গুগল একাউন্ট কি কি সুবিধা দেয় তার বিস্তারিত...
ধরে নিচ্ছি আপনার একটি গুগল একাউন্ট রয়েছে, যদি না থাকে তাহলে ব্লগিং টিপস ১ম পর্ব (ব্লগিং থেকে আয়) পড়ে আসুন। এখন চলুন দেখি কিভাবে একটি ব্লগ সাইট খোলা যায়।
প্রথমে.  www.blogger.com এ গিয়ে লগইন করুন। এরপর ব্লগারে একটি পছন্দ মত প্রোফাইল নেম দিন। এরপরে হোম পেজের মতো েএকটি ড্যাশবোর্ড দেখবেন। ড্যাশবোর্ড থেকে সরাসরি “Create your blog”  ক্লিক করুন। এখানে ক্লিক করার পর আপনি Google account login পেজ দেখবেন।  Account login পেজে আপনি নিজের জিমেইল আইডি এবং password দিন আর Google একাউন্টে লগইন করুন। মনে রাখবেন, আপনার জিমেইল একাউন্টে লগইন করা মানেই blogger সহ গুগল একাউন্টে লগইন করা। আপনার আলাদা ভাবে ব্লগারে লগইন বা signup করতে হবেনা। এখন জিমেইল একাউন্ট দিয়ে ব্লগারে লগইন করার পর আপনি ব্লগারে login হয়ে যাবেন এবং প্রথমেই আপনাকে profile name set করতে বলা হবে। আপনি ওপরে ছবিতে দেখতেই পারছেন, ওপরে “welcome to blogger” লেখা আছে এবং নিচে “confirm your profile” বলে লিখা আছে। এখন আপনার করতে হবে কি, নিচে “Display name” বক্সে একটি profile name দিতে হবে।
আপনি যেকোনো নাম দিতে পারেন যেমন আমি দিয়েছি “khalilwith”.মনে রাখবেন আপনার এখানে দেয়া profile name টি আপনার ব্লগে লেখা আর্টিকেলে দেখানো হবে। মানে এই profile name দিয়েই আপনার আর্টিকেল গুলি publish বা প্রচার করা হবে আপনার ব্লগে। তাহলে এখন একটি ভালো profile name দিন এবং নিচে “Continue to blogger” button এ ক্লিক করুন।
Powered by Blogger.