ব্লগিং টিপস ১ম পর্ব (ব্লগিং থেকে আয়)

ব্লগিং গাইড/ টিপস (ব্লগিং থেকে আয়/ অর্থ উপার্জন)


বর্তমানে প্রযুক্তির বিশ্বে নিজের একটি ব্লগ থাকা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। যেখানে নিজের যেকোন বিষয়ে লিখালিখি করে একটি ওয়েবসাইট আকারে এখানে প্রকাশ করা যায়। অনেক ব্লগিং প্লাটফর্ম রয়েছে যারা একদম ফ্রিতে ব্লগ বানানোর সুযোগ করে দিয়েছে। বর্তমান বিশ্বে ওয়ার্ডপ্রেস.কম বা ব্লগস্পট.কম সবচেয়ে জনপ্রিয়। শুধু তাই নয় বর্তমানে ব্লগসাইট দিয়ে খুব সহজেই একটা ভালো এমাউন্ট বা অর্থ উপার্জন করা যায়। তাছাড়া একটি ব্লগ সাইট মানে সম্পূর্ণ একটি ওয়েবসাইটের মতোই। একটি ব্লগসাইটকে নিজের মতো করে অন্য একটি টপ লেবেল ডোমেইনেও ট্রান্সফার করা যায়। ধারা যাক আমার ব্লগ সাইট www.tprojukti.blogspot.com আমি চাইলে এটিকে একটি www.tprojukti.com ডোমেইনটি ক্রয় করে সেটাতে আমার এই সাইটটি ট্রান্সফার করতে পারি, ট্রন্সফার করার পর কেউ বুঝবেই না আমি ব্লগসাইট হোষ্ট করে একটি ওয়েবসাইট বানিয়েছি।

ব্লগস্পট.কম সাইটে ফ্রিতে ব্লগ একাউন্ট খোলা, ফ্রিতে ব্লগিং করা এবং সাথে সরাসরি ব্লগ আর্নিং সেটিং থেকে সরাসরি গুগল এডসেন্স যুক্ত করে সম্পূর্ণ ফ্রিতে কোন রকম মূলধন বা বাজেট ছাড়াই অর্থ উপার্জন করা যায়। তবে ওয়ার্ডপ্রেস.কম থেকে ফ্রিতে ব্লগ একাউন্ট খোলা লক্ষ্য যদি হয় অর্থ উপার্জন, তবে অবশ্যই ব্লগস্পট.কম থেকে (গুগুল একাউন্ট নিয়ন্ত্রিত) ব্লগ সাইট খোলা উচিৎ। http://blogspot.com/ যেহেতু গুগলের কোম্পানী তাই একটি ব্লগ সাইট থেকে সরাসরি মনিটাইজ এর জন্য এপলাই করা যায়, যে সুবিধা অন্যান্য সাইটে নেই। সবচেয়ে আনন্দের বিষয় হলো ব্লগস্পটে প্রথমে শুধু ইংরেজি কন্টেন্ট দিয়ে অর্থ উপার্জন করা গেলেও বর্তমানে গুগুল বাংলা কন্টেন্ট দিয়েও অর্থ উপার্জ।ন করার সুযোগ করে দিয়েছে। অর্থাৎ এখন বাংলায় লিখালিখি করেও অর্থ উপার্জন করা যায়।

যাই হোক, যেমনটা আমি বলেছি এই ধারাবাহিক লিখাগুলো একমাত্র তাদের জন্য যারা নতুন ব্লগিং শুরু করবেন ভাবছেন। বিশেষ করে যাদের ব্লগিং এর প্রতি আগ্রহ রয়েছে এবং যারা অর্থ উপার্জন ছাড়াও আরো কিছু শিখতে চান। তবে ব্লগিং শুরু করার আগে আপনাকে কয়েকটি বিষয় জানতে হবে এবং বুঝতে হবে। প্রথমত, ব্লগস্পট একটি ব্লগিং প্লাটফর্ম যা গুগল নিয়ন্ত্রণ এর অংশ। এটি আপনাকে একটি গুগুল একাউন্ট থেকে অনেকগুলো ব্লগ সাইট তৈরির সুযোগ দেয়। এখানে আপনার সমস্ত ছবি Picasa দ্বারা হোস্ট করা হবে (Picasa গুগলের সার্ভিস) দ্বিতীয়ত আপনাকে গুগুল একাউন্ট লগইন করে (একাউন্ট না থাকলে একটি একাউন্ট খোলে নিতে হবে) ব্লগ একাউন্ট তৈরি করতে হবে। একটি বিষয় মাথায় রাখতে হবে একটি ব্লগ সাইটের বয়স ৬/৭ মাস নাহলে কিন্তু মনিটাইজ বা অর্থ উপর্জন করার জন্য আবেদন করা যায় না। তাহলে আর দেড়ি না করে এখনি একটি ব্লগ সাইট খোলে ফেলুন।

১। একটি গুগল একাউন্ট কিভাবে খোলবো ভিডিও লিংকঃ https://youtu.be/WYcSEB5M4p4
২। গুগল একাউন্ট লগইন করে ব্লগ সাইট কিভাবে খোলবো ভিডিও লিংকঃ 

ব্লগিং তৈরী করার সময় একটি



প্রথম পর্ব এপর্যন্তই… ২য় পর্বে থাকছে কিভাবে ব্লগ সাইটটিতে থিম আপলোড করা, কাষ্টমাইজ করা, পোস্ট লিখা ও এডসেন্স এর জন্য উপযোগী করে তোলা সহ ধারাবাহিক ভাবে সকল বিষয়ে আলোচনা।যারা আমার আগের আর্টিকেলটি পড়েননি তারা এই লিংক থেকে সেই আর্টিকেলটি পড়ে আসুন।

Powered by Blogger.