একটি গুগল একাউন্ট কি কি সুবিধা দেয় তার বিস্তারিত এবং কিভাবে একটি গুগল একাউন্ট তৈরী খোলতে হয়

একটি গুগল একাউন্ট আমাদের কি কি সুবিধা দেয় তার বিস্তারিত থাকছে এই পোষ্টে এবং শেষে একটি ভিডিও রয়েছে যেখানে দেখানো হয়েছে কিভাবে একটি নতুন গুগল একাউন্ট তৈরী করতে হয়।

প্রথমেই একটা বিষয় শেয়ার না করলেই নয়। আমরা অনেকে গুগল একাউন্টকে জিমেইল একাউন্ট বলে থাকে। এমনকি আমরা গুগল এবং জিমেইলকে আলাদাভাবে দেখি। আমরা বেশীরভাগ মানুষ না জানার কারণে জিমেইলকে মূল একাউন্ট হিসেবে চিনি। এটারও একটা কারণে রয়েছে। একটি গুগল একাউন্ট খোলার জন্য প্রথমে জিমেইল ব্যবহার করতে হয়। জিমেইল দিয়েই শুরু করতে হয়। এই কারণেই আমরা উক্ত মেইল/ জিমেইল একাউন্ট কে মূল একাউন্ট ভাবি। মূলত জি-মেইল মূল একাউন্ট নয়। মূল একাউন্টি হলো গুগল একাউন্ট। জিমেইল হলো গুগলের এবটি অংশ মাত্র। এটি শুধু ই-মেইল এর কাজে ব্যাবহার করা হয়। ই-মেইল মানেই হচ্ছে জি-মেইল। জি-মানে হলো একটি নাম। মেইল এর আগে গুগল থেকে জি ব্যবহার করে এটার নাম জি-মেইল করা হয়েছে।

মেইল মানে হলো ই-মেইল, যা সকল কোম্পানি বা সাভারে ব্যবহার করা হয়ে থাকে।
যেমনঃ tprojukti@gmail.com, tprojukti@hotmail.com,  tprojukti@yahoo.com  ও tprojukti@tprojukti.com,  admin@tprojukti.com,  info@tprojukti.com ইত্যাদি।

প্রতিটি ডোমেইন থেকেই এমন অসংখ্য মেইল তৈরী করা যায়। তাই গুলল করেছে Gmail থেকে। জি-মেইল বলতে শুধু মেইল একাউন্ট এর বাইরে এটার আর কোন কাজ নেই। জি-মেইল থেকে ই-মেল করা ছাড়া আমরা কোন সুবিধা পাই না। আমরা জিমেইল ভেবে যা করে থাকি তা গুগুল একাউন্ট থেকে।

নীচে দেয়া [গুগলের বর্তমান সার্বিস সমূহ] ছবি অথবা লিষ্ট থেকে দেখে নিন কি কি সুবিধা থাকছে। আস্তে আস্তে আমরা সকল বিষয় নিয়ে আলোচনা করবো। তবে চাহিদা অনুযাযী প্রথমে যে টপিকগুলো নিয়ে আলোচনা করবো তার একটি লিষ্ট সিরিয়াল আকারে এখনে দিচ্ছি। এগুলো শুধু তাদের জন্য যারা প্রযুক্তি সম্পকে জানতে আগ্রহী এবং নতুন।

আপনি শুনে অভাক হবেন গুগল আমাদের ফ্রিতে যে সুবিধাগুলো দেয় এগুলো আমাদের মতো সাধারণ মানুষ টাকা দিয়ে অন্য কোন সার্ভার/ কোম্পানী থেকে ব্যবহার করলে টাকার পরিমাণ পাহাড় সমান হয়ে যাবে। আমরা বিষয়গুলো না জানার কারণে বুঝিনা। গুগলের সার্চ অপশন ও ইউটিউভিং ছাড়াও এমন অনেক সুবিধা গুগুল দিয়ে রেখেছে যা আমরা না জানার কারণে কাজে লাগাতে পারি না। বিশেষ করে আমাদের দেশের মানুষ  এই প্রযুক্তি কম বুঝি। বিশ্বের অন্যান্য দেশের মানুষ প্রযুক্তির দিক দিয়ে কোন ইনবেষ্ট ছাড়াই গুগুলের সাহায্যে ফ্রিতে প্রতি মাসে আয় করে নিচ্ছে হাজার হাজার ডলার। 

আমি যে খুব বেশি জানি তা কিন্তু নয়। আমি নিজেকে কোন পন্ডিত মনে করেও নয়, আমি আমাদের দেশের স্বার্থে আমার জাতী ভাই-বোনদের স্বার্থে আমি যেটুকু জানি অন্তত এইটুকু সবাইকে জানাতে ও বুঝাতে চাই। আমিও আরো জানতে চাই এবং আমার জাতিকে জানাতে চাই সেজন্য আমার এই ছোট্ট আয়োজন। অনেকে আমার থেকে অনেক উপকৃত হয়েছে সফলও হয়েছে সেই দিক বিবেচনা করে আমি বুঝেছি আমি সত্যিই আমার দেশ ও জাতীকে কিছু করতে সাহায্য করতে পারবো। আমার দ্বারা কেউ কিছু করতে পারলে নিজেকে ধন্য মনে করবো। এখন আপাতত কাজের কথায় আসি। 

আমি প্রথমে সেই বিষয়গুলো নিয়ে আলোচনা করবো যেগুলো দিয়ে আমার দেশের মানুষ কর্মসংস্থান খোজে পাবেঃ
সুবিধা অনুযাযী প্রথমে ব্লগ আর ইউটিউভ নিয়ে আলোচনা করবো। এরপরে সিরিয়াল অনুযাযী সকল বিষয় নিয়ে আলোচনা করাবো। আপাতত তার টপিকগুলো লিষ্ট দিচ্ছি।
১। ব্লগ সাইট (সাথে এডসেন্স)
২। ওয়েব সাইট (সাথে এডসেন্স)
৩। ইউটিউভ (সাথে এডসেন্স)
৪। এডমোব (সাথে প্লে স্টোর এবং এডসেন্স)

ব্যবসাসায়ীদের দিক দিয়ে কাজ সহজ হওয়ায় কর্মস্থান বা অর্থ উপর্জনের এই চারটি টপিকে  আপাতত কথা বলবো। বাকী ব্যবসার বিষয়ে পরবর্তী চাহিদা অনুযায়ী কথা হবে। 

দৈনন্দিন জীবনে প্রয়োজন অনুযায়ী যেগুলো নিয়ে আলোচনা করবোঃ
উপরের চার ক্যাটাগরির আলোচনা করার মাঝখানেই প্রয়েজন অনুযায়ী এখান থেকে বাছাই করে করে আলোচনা করব। যেগুলো বাকী থাকবে সেগুলো সব শেষে আলোচনা করে শেষ করবো।

১। গুগল সার্চ কনসোল।
২। গুগল ড্রাইভ।
৩। গুগল ডকোমেন্ট।
৪। গুগল কন্ট্রাক।
৫। গুগণ ফ্রম/ নোট।
৬। গুগল মেইল/ জিমেইল।
৭। গুগল ফটো।
৮। গুগল প্লে।
৯। গুগল প্লে স্টোর।
১০। গুগল ম্যাপ।
১১। গুগল ট্রান্সলেট।
১২। গুগল ভয়েস।
১৩। গুগল আর্ত।
১৪। গুগল ডোমেইন।
১৫। গুগল ক্যালেন্ডার।

এই টপিক গুলোর সাথে আমরা অনেকেই পরিচিত অনেকে হয়তো এগুলো ব্যবহারও করে থাকেন। কিন্তু অনেকেই জানেন না এর সঠিক ব্যবহার ও সুবিধা। সাধারণ একটি গুগল ম্যাপের কথাই বলি, যাদের একটি স্মার্ট  ফোন আছে তারা সকলেই এটি ব্যাবহার করি কিন্তু এর মধ্যে কি কি সুবিধা পাই তা আমরা না বুঝার কারণে শুধু রাস্তা ঘাটের চিত্র ও সীমানা নিয়ে সীমাবদ্ধ থাকি। এর মাঝে কি কি সুবিধা রয়েছে তার সবগুলো জানলে সত্যিই আপনি গুগলের প্রশংসা করবেন। তাই আমরা আপনাদেরকে এর সঠিক ব্যবহার এবং সুবিধা জানবো। এজন্য সাথেই থাকুন আর কি কি বিষয়ে জানতে চান কমেন্ট করুন। 
গুগলের বর্তমান সার্বিস সমূহ

একটি গুগল একাউন্ট কিভাবে তৈরী করতে হয় তার একটি ভিডিও দেখুনঃ
ভিডিও

Powered by Blogger.