ডিজিবল ফেসবুক আইডি ফিরিয়ে আনার কার্যকর চিত্র

ডিজিবল হয়ে যাওয়া ফেসবুক আইডি ফিরিয়ে আনার কার্যকর চিত্রঃ


ডিজিবল হয়ে যাওয়ার একটি ইন্টারফেজ

ফেসবুকে আইডি ডিজেবল হয়ে যাওয়া এখন সাধারণ একটি বিষয়। কিন্তু অনেকের এমন ফেসবুক আইডি থাকে যা ডিজিবল হওয়ার পর তারা মানসিকভাবে ভেঙ্গে পড়েন। ফেসবুক আইডি ডিজিবল হয় অনেক কারণে। তারমধ্যে বিশেষ কারণটি হলো ফেইক আইডি... বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে সবচে বেশি ফেইক আইডি ব্যাবহার করা হয় এবং এই তিনটি দেশেই বেশী ফেসবুক আইডি ডিজিবল হয়। সবচে বেশি দুঃখের বিষয় হচ্ছে আমাদের বাংলাদেশ ফেইক আইডি ব্যবহারে শীর্ষে। আর সেই কারণে
বাংলাদেশের অনেক আইডির উপর অভিযান চালায় ফেসবুক। আর এই ফেইক আইডিগুলোর সাথে সাথে অনেকের জেনুইন/ রিয়েল আইডিও ডিজিবল/ নিষ্ক্রিয় হয়ে যায়।

ফেসবুক যে ভুল করে এমব করে ব্যাপারটা এমন নয়। আমাদের ইউজারের ভুলের কারণেও আইডি ডিজিবল হয়ে থাকে। ফেসবুক ব্যবহারের জন্য কিছু  নীতিমালা রয়েছে, যা লঙ্ঘনের করণে এমনটা হয়।ফেসবুক এই Community Standards & Facebook Policies পেজে উল্লেখ করা আছে ফেসবুক ব্যাবহারের নীতিমালা। এই নিয়মগুলো না জানার করণে আমরা ফেসবুক ব্যবহারের নিয়ম ভঙ্গ করে অনেক ভুল করে ফেলি। যার কারণেই আমাদের আইডিগুলো বাদ হয়ে যায়।

এখন জেনে নিন ডিজিবল হওয়া ফেসবুক আইডি ফেরত আনার বিশেষ নিয়মঃ


আপনার আইডি ডিজেবল হওয়ার পর লগিন করার সময় নীচে দেয়া এমন লেখাগুলো আসবে।

”Your account has been disabled. If you have any questions or concerns, visit the Help Center” এর কম আরো কিছু নোটিশ আসবে, এমন না আসলে অন্য ভাবে অন্য কিছু আসবে। তারপর ওখান থেকে Help Center এ ক্লিক করে আইডি ডিজিবল হওয়ার কারণ দেখতে পাবেন। এখানে তারা ডিরেক্ট বলবে না যে এই কারণেই আপনার আইডি ডিজিবল করা হয়েছে। এখানে লিখা থাকবে এইরকম কিছু কারণের জন্য আপনার আইডিটি ডিজিবল করা হয়েছে। আপনি অবিজ্ঞ হলে অবশ্যই সেটা বুঝতে পারবেন। ফেসবুক সাধারণত ২ টা কারণ দেখিয়ে ফেসবুক ডিজিবল করে থাকে।
(১) Impersonating Someone (ফেইক নাম, আদার ওয়েস কেউ রিপোর্ট করলে, বা বিভিন্ন ব্লগিং)
(২) Violating Community Standards (ফেসবুকের নিয়ম ভঙ্গ, কপিরািইট ইউস রিপোর্ট)

অবশ্যই Help Center অপশনে ক্লিক করে আপনি আইডি বাদ হবার কারণটি আগে জেনে নিবেন। তারপর সেই কারণ অনুযায়ী যথাযথ Contact Form পূরণ করে আইডি ফেরত পাবার জন্য আবেদন জানাবেন। আমরা অনেকে না বুঝেই যেকোনো একটি ফর্মে গিয়ে ডকুমেন্টস সাবমিট করে থাকি। এটা চরম ভুল। কারণ ডিজিবল আইডি ফিরিয়ে আনার জন্য আলাদা আলাদা অপশন রয়েছে আইডি সাবমিট দেয়ার জন্য। সঠিক কারণ জেনে সঠিক অপশনে সঠিক ডকুমেন্ট সাবমিট দিলে ফেসবুক অবশ্যই আপনার আইডি ফিরিয়ে দিতে বাধ্য। মনে রাখবেন, ফেসবুক এমন এক জিনিস যেখানে তাদের সাথে সরাসরি কথা বলার বা যোগাযোগ করার মতো আলাদা কোন নিয়ম এখনো চালু করেনি ফেসবুক। তাই আপনার যা করার এই হ্যাল্প সেন্টার থেকেই করতে হবে।

৩। Report a problem (উপরের ২ টি অপশনে যারা আইডি সাবমিট দিতে পারেন না তারা এই ফ্রম ব্যাবহার করেবেন।

মনে রাখবেন ভুল ফর্মে বারবার আইডি সাবমিট দিয়ে কোন লাভ নেই। কি ধরণের ডকুমেন্টস সাবমিট করে ফেসবুক আইডি ঠিক করবেন। এই নিয়ম ফেসবুকই বলেই দিয়েছে কি ধরণের তথ্য দিয়ে আপনার আইডি ফিরিয়ে আনবেন। এখানে ক্লিক দিয়ে দেখে আসতে পারেন। What types of ID এটি হলো সারা বিশ্বের ইউজারদের জন্য।
বাংলাদেশের জন্য নীচে আমার অবিজ্ঞতা থেকে যেটা বলব তা হলো  ভোটার আইডি কার্ড বা ড্রাইভিং লাইসেন্সের ছবি সাবমিট দিতে পারেন এইটিই এখন সবচে বেশি কার্যকর হয়। এগুলো সাবমিট দেয়ার আগে ১ টি বিষয় আপনাকে নিশ্চিত করতে হবে। প্রথমত আপনার ফেসবুক আইডি এর সাথে আপনার জাতীয় পরিচয় পত্রের নাম ও জন্ম তারিখ মিল আছে কিনা। যদি নাম ও জন্ম তারিখ মিল থাকে তাহলে এখনি আপনার আইডি হাতে নিয়ে আপনার নিজের ফেইস সহ একটি ছবি তুলে সাবমিট দিয়ে দিন। যদি পাসপোর্ট সাবমিট দেন তাহলে স্ক্যান করে দিবেন। আর ভোটার আইডি কার্ড অথবা ড্রাইভিং লাইসেন্স থাকলে হোল্ডিং ছবি তুলে সাবমিট দিন। অনেকে হয়ত হোল্ডিং বুঝনে না। হোল্ডিং হলো আপনি আইডি কার্ড হাতে নিয়ে মুখের আশেপাশে ক্যামেরার সামনে দাড়াবেন অথবা বসবেন অন্য একজন আপনার ছবি তুলে দিবে। ছবিটি হাতে নিয়ে আপনাকে ছবি তুলতে হবে। আপনি যে আইডি কার্ডটি হাতে নিয়ে ক্যামেরার সামনে ছবি তুলবেন এটা স্পষ্ট বুঝা যেতে হবে এবং আপনার হাতে যে কার্ডটি থাকবে সেই কার্ডের নাম ও জন্ম তারিখ ছবিতে স্পষ্ট দেখা যেতে হবে। কিভাবে হোল্ডিং ছবি তুলতে হবে এবং কিভাবে দিলে ভালো হবে সহজে বুঝার জন্য নীচে একটি নমুনা কপি দিয়ে দিলাম। নমুনা কপি লিংক: Sample copy of holding ID সবশেষে আইডি সাবমিট ৭২ ঘন্টার মধ্যে আপনার বন্ধ হওয়া ফেসবুক আইডি ফেরত চলে আসবে যদি আমার কথামতো সব করে থাকেন!
.
এখন কথা হবে তাদের নিয়ে যাদের কোন ডকুমেন্টস্ নেই এবং অন্য আইডি বারবার সাবমিট দেয়ার পরেও আপনার আইডিটি ফিরে আসছে না। বারবার এমন ম্যসেজে আসছে, We’re currently unable to confirm who owns this account. To help us confirm you're the owner of this account, please reply to this email and attach a picture of your ID.” যাদের এই ধরনের ইমেইল আসছে, যাদের আইডি কার্ড নেই এবং যারা এখনো সাবমিট দেননি তাদের বলি আগে যা যা করেছেন সব বাদ দিয়ে এখন স্টুডিও থেকে বা ভালো ইডিটর মাষ্টার দিয়ে একটি ভোটার আইডি কার্ড বানান। সেটি স্টুডিও ফটো পেপারে প্রিন্ট দিন, এবং সেখান থেকে অর্জিনাল আইডি কার্ড এর মতোকরে লেমিনেটিং করে ফেলুন। তারপর সাবমিট দিন। যদি ভালো মানের ইডিটির আশে পাশে খোজে না পান তাহলে আমাকে নখ দিন। আমার ফেসবুক আইডি: মুহাম্মদ খলিলুর কাদেরী



আমি যে আইড ফিরিয়ে এনেছিঃ 

.
আর যাদের ফেসবুক আইডি এর নাম ছিল এমন, (শেষ বিকাল, অবুঝ কষ্ট, শেষ কষ্ট, লাভার বয়, ময়নার মা ইত্যাদি) তারাে এখান থেকে দূরে থাকুন। এসব আজাাইরা নামের আইডি কখনো ফেরত আসবে না। এমনকি এদের কারণেই ভালো ভালো আইডি ফেসবুক ডিজিবল করে দেয়।
Powered by Blogger.